মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ডুমুরিয়া উপজেলার পটভূমি

 

ডুমুরিয়া উপজেলার আয়তন ৪৫৪.২৩ কিলোমিটার। ২২ ডিগ্রী উত্তর দ্রাঘিমা এবং ৮৯ ডিগ্রী পূর্ব দ্রাঘিমার মধ্যে ডুমুরিয়া উপজেলার অবস্থান। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভাগীয় শহর খুলনা। এই জেলার ৯টি উপজেলার মধ্যে  সর্ববৃহৎ উপজেলা  ডুমুরিয়া। ডুমুরিয়া থানা ১৯১৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮৩ সালে ডুমুরিয়া উপজেলায় রূপামত্মরিত হয়।

 

উত্তরে ফুলতলা, অভয়নগর ও মনিরামপুর উপজেলা, দক্ষিণে বটিয়াঘাটা ও পাইকগাছা উপজেলা, পূর্বে খানজাহান আলী, খালিশপুর, সোনাডাংগা ও বটিয়াঘাটা উপজেলা এবং পশ্চিমে তালা ও কেশবপুর উপজেলা অবস্থিত। জেলা সদর হতে ডুমুরিয়া মাত্র ১৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

 

ঐতিহাসিক  সতিশ  চন্দ্র মিত্রের ‘‘যশোর  খুলনার ইতিহাস’’ গ্রন্থ থেকে দেখা যায় ১০ম শতকে  ডুমুরিয়া ভরত বাজার শাসনাধীনে ছিল। যশোরের কেশবপুর উপজেলার ভরত ভায়নার ভরতের দেউল দৃষ্টে এ কথার সত্যতা প্রতীয়মান হয়। পঞ্চদশ  শতাব্দীর মধ্যভাগে ডুমুরিয়া এলাকায় ইসলাম ধর্মের প্রচার ও মুসলিম শাসন প্রবর্তিত হয়। ১৯৮৪ সালে মাগুরাঘোনা ইউনিয়নের আরশনগর গ্রামে একটি প্রাচীন  জলাশয়ের পাশে পুরানো ভগ্নস্ত্তপের মধ্যে একটি শিলালিপি পাওয়া যায়। উক্ত শিলালিপিতে হযরত শাহ্ আফজালের নাম পাওয়া যায়। অপরদিকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের অন্যান্য অঞ্চলের মত ডুমুরিয়া অঞ্চলে হাজি মোহাম্মদ মহসিনের  জমিদারী প্রসারিত হয়। ডুমুরিয়ার আন্দুলিয়া গ্রামে শাহজামাল নামে আর একজন মুসলিম  ধর্ম প্রবক্তার পরিচয় পাওয়া যায়।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)