মেনু নির্বাচন করুন
পাতা

উপজেলা প্রশাসনের পটভূমি

ডুমুরিয়া উপজেলার পটভূমিঃ খুলনা জেলার সোনাডাঙ্গা থেকে ১৪টি ইউনিয়ন আলাদা করে ............... সালের  ডুমুরিয়া থানা প্রতিষ্ঠা হয়। ঐ সালে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর ............... সালে  থেকে আনুষ্ঠানিকভাবে ডুমুরিয়া থানার কার্যক্রম চালু হয়।

ডুমুরিয়া উপজেলার অবস্থান খুলনা সাতক্ষীরা মহাসড়কের দক্ষিণ অক্ষাংশের ২৩°২৯'এবং ২৩°৪২'এর মধ্যে ৯০°৫৯' এবং ৯১°০৫'দ্রাঘিমাংশের মধ্যে। এ উপজেলার উত্তরে ডুমুরিয়া ছোট মাছ চান্নি, কাচা  বাজার, ডুমুরিয়া ইউনিয়ন পরিষদ ও কেশবপুর উপজেলা, দক্ষিণে শরাফপুর বাজার এবং উত্তরে খুলনা-সাতক্ষীরা মহাসড়ক। ডুমুরিয়া মেইন বাসস্ট্যান্ড থেকে কিছু দূর এগিয়ে একটি সরকারি হাসপাতাল। ভাড়া-৫/- টাকা মাত্র। উপজেলার দক্ষিণে ডুমুরিয়া থানা। ডুমুরিয়া উপজেলার নাম করণ: পাকিস্তানী আমলে ডুমুরিয়ায় হিন্দু ঋণীরা কাজ করত। তাদের কে বলা হত ডুমু। পাকিস্তানী সেবাবাহিনীরা ১৯৭১ সালে হিন্দুদের উপর নির্মমভাবে গুলি চালায়। পূর্ব পাকিস্তানী আমলে ঋষীপাড়ায় হিন্দুরা দলেদলে ঘরবাড়ি নির্মাণ করে বসবাস করত। পাকিন্তানী সেবাবাহিনীরা তাদেরকে ডুমু বলে ডাকত। সেই থেকে ডুমু  ডুমুরিয়ার নামকরণ করা হয় ডুমুরিয়া। 

ডুমুরিয়া উপজেলার পশ্চিমে একটি সার্বজনীন কালী পূজা মন্দির আছে। এখানে বিভিন্ন অঞ্চল থেকে বিদেশী ভারত থেকে ধর্মপ্রাণ হিন্দুরা পূজা দেখতে আসে।


Share with :

Facebook Twitter